স্বল্প সময়ে বিন্যস্তকরণের ধারণা পত্র সম্পন্ন করা ঐতিহাসিক

দুই স্টক এক্সচেঞ্জের (ঢাকা ও চিটাগাং) ডিমিউচ্যুয়ালাইড বা বিন্যস্তকরণের প্রক্রিয়ার ধারণা পত্র স্বল্প সময়ে সম্পন্ন করা ঐতিহাসিক ঘটনা বলে মন্তব্য করেছেন সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জের কমিশনের (এসইসি) চেয়ারম্যান অধ্যাপক ড. এম খায়রুল হোসেন।

আজ বৃহস্পতিবার সাংবাদিকদের সঙ্গে আলোচনা কালে তিনি এ মন্তব্য করেন।

খায়রুল হোসেন বলেন, দুই স্টক এক্সচেঞ্জের সকল সদস্যের আন্তরিক প্রচেষ্টায় স্বল্প সময়ের মধ্যে এ ধারণপত্র তৈরীর প্রক্রিয়ায় সম্পন্ন হয়েছে। এই ধারণাপত্র তৈরী করতে দুই স্টক এক্সচেঞ্জের সদস্যরা বিভিন্ন স্তরে বিভিন্ন সময়ে আমাদের সঙ্গে আলোচনা করেছেন। যদি দুই স্টক এক্সচেঞ্জের সকল সদস্যদের আন্তরিক প্রচেষ্টা না থকতো তাহলে এই স্বল্প সময়ের মধ্যে এ প্রক্রিয়ায় আনা সম্ভব হতো না।

তিনি বলেন, দেশের দুই স্টক এক্সচেঞ্জের (ঢাকা ও চিটাগাং) ডিমিউচ্যুয়ালাইড বা বিন্যস্তকরণের প্রক্রিয়ায় অংশ গ্রহণ করা বড় এ্যাচিভমেন্ট। ডিমিউচ্যুয়ালাইজেশনের এই ধারণাপত্র তৈরী করতে দুই স্টক এক্সচেঞ্জের সদস্যরা বিভিন্ন স্তরে বিভিন্ন সময়ে আমাদের সঙ্গে আলোচনা করেছেন। সকলের আন্তরিক প্রচেষ্টায় এ প্রক্রিয়ায় নিয়ে আনা সম্ভব হয়েছে। যদি দুই স্টক এক্সচেঞ্জের সকল সদস্যদের আন্তরিক প্রচেষ্টা না থকতো তাহলে এই স্বল্প সময়ের মধ্যে এ প্রক্রিয়ায় আনা সম্ভব হতো না।

তিনি আরো বলেন, এ সময় দুই স্টক এক্সচেঞ্জ জানিয়েছে এ সংক্রান্ত আইন প্রণয়নের পর ৯ মাসের মধ্যে এ প্রক্রিয়া শেষ করবে। কিন্তু প্রশ্ন হচ্ছে এ আইন হতে কত সময় লাগবে। এ আইন প্রণয়নের বিষয়টি জাতীয় সংসদে উপস্থাপন করা হবে। সংসদেই এ বিষয়ে সিদ্ধান্ত হবে কত দিনের মধ্যে তা প্রণয়ন করা যায়। তবে সাধারণত এ সংক্রান্ত বিষয়ে আইন প্রণয়ন করতে সর্বনি¤œ ৩ মাস সময় লাগে। আশা করছি যথাযথ সময়ের মধ্যেই ডিমিউচ্যুয়ালাইজেশনের এ আইন প্রণয়ন করা হবে বলে মন্তব্য করেন তিনি।


source:sharenews24.com
Share on Google Plus

About Jessica Hornberger

This is a short description in the author block about the author. You edit it by entering text in the "Biographical Info" field in the user admin panel.
    Blogger Comment
    Facebook Comment